আরিজোনা উইসকনসিনে বাইডেনকে আনুষ্ঠানিক বিজয়ী ঘোষণা

আরিজোনা উইসকনসিনে বাইডেনকে আনুষ্ঠানিক বিজয়ী ঘোষণা

প্রতিদিন ডেস্ক : মার্কিন নির্বাচনে আরিজোনা ও উইসকনসিনে বিজয়ের পর নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে সোমবার সনদ দেয়া হয়েছে। 

এতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভোটে জালিয়াতির অব্যাহত ভিত্তিহীন অভিযোগের মুখে নিজের বিজয়কে আরও সুনিশ্চিত করেছেন বাইডেন। 

আনুষ্ঠানিকভাবে সনদ দেয়ার সময় আরিজোনার সেক্রেটারি অব স্টেট কেটি হবস বলেন, রাজ্যের আইন ও নির্বাচন প্রক্রিয়া অনুসারে স্বচ্ছ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে। যদিও প্রচুর ভিত্তিহীন অভিযোগ শোনা যাচ্ছে।

এর আগে রাজ্যটিতে ডেমোক্র্যাটদলীয় প্রার্থী হিসেবে ১৯৯৬ সালে বিল ক্লিনটন জয়ী হয়েছিলেন। চলতি বছরে মার্কিন নির্বাচনী মানচিত্রে গুরুত্বপূর্ণ অদলবদল ঘটেছে। 

বাইডেন এমন একটি রাজ্যে ট্রাম্পকে ১০ হাজার ৪০০ ভোটে পরাজিত করলেন, যেখানে ভোট পড়ার হার ছিল সর্বাধিক। তরুণ হিস্পানিক ভোটারদের সংখ্যা বেড়ে যাওয়ায় এই জনমিতিক পরিবর্তন এসেছে।

বিশেষজ্ঞরা বলছেন, রিপাবলিকানদের সাবেক নির্ভরযোগ্য ঘাঁটিতে বাইডেন জয়ী হয়েছেন। তার মধ্যপন্থী অবস্থানের প্রতি গ্রামীণ নারীদের আকর্ষণের কারণেই পরিবর্তন এসেছে। 

তবে পরাজয় মানতে অস্বীকার করেছেন ট্রাম্প। এতে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে কয়েক সপ্তাহ দেরি হয়েছে। আদালতে বারবার প্রত্যাখ্যাত হওয়ার পরেই নির্বাচনে জালিয়াতির ভিত্তিহীন দাবি করে আসছেন এ রিপাবলিকান।

ট্রাম্পের আইনজীবী ও তার কয়েকজন আইনপ্রণেতা যখন আরিজোনায় দেখা করেন, তখন টুইটবার্তায় তিনি বলেন, ওয়াও, আরিজোনার নির্বাচন সম্পূর্ণভাবে কারচুপির।

আরেকটি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্য উইসকনসিনে ২০১৬ সালে সামান্য ব্যবধানে জয়ী হয়েছিলেন ট্রাম্প। কিন্তু চলতি বছরের নির্বাচনে বাইডেনের কাছে হেরে যান। সোমবার ডেমোক্র্যাটদলীয় প্রার্থীকে বিজয়ের সনদ দেয়া হয়েছে। গভর্নর টনি ইভারস বলেন, তিনি তার দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন। 
সিলেট প্রতিদিন /টিআই