করোনায় বিশ্বজুড়ে একদিনে বেড়েছে মৃত্যু, কমেছে আক্রান্ত রোগী

করোনায় বিশ্বজুড়ে একদিনে বেড়েছে মৃত্যু, কমেছে আক্রান্ত রোগী

প্রতিদিন ডেস্ক :: গত ২৪ ঘণ্টায় করোনায় বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়েছে, তবে হ্রাস পেয়েছে আক্রান্ত রোগীর সংখ্যা। করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার এই তথ্য জানিয়েছে।

ওয়েবসাইটটি বলছে, মঙ্গলবার বাংলাদেশ সময় আটটা পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লাখ ৭৩ হাজার ২৪৭। সোমবার একই সময়ে মৃতের সংখ্যা ছিল ২৮ লাখ ৬৫ হাজার ৫১৭ জন। অর্থাৎ, একদিনের ব্যবধানে মৃতের সংখ্যা বেড়েছে ৭ হাজার ৭৩০।

অন্যদিকে, সোমবার বিশ্বে করোনায় আক্রান্ত মোট রোগী ছিলেন ২ কোটি ২৮ লাখ ৪৮ হাজার ৫৭০ জন। মঙ্গলবার মোট আক্রান্ত রোগীর সংখ্যা নেমে এসেছে ২ কোটি ২৮ লাখ ৪২ হাজার ৫০৮ জনে। একদিনে আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ৬ হাজার ৬২ জন।

করোনা মহামারির শুরু থেকে বিশ্বের বিভিন্ন দেশে আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হওয়া রোগীর সংখ্যা নিয়ে হালনাগাদ তথ্য প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয় পরিচালিত ওয়েবসাইট ‘করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার’। মঙ্গলবার (৬ এপ্রিল) ওয়েবসাইটটিতে করোনার সর্বশেষ এসব তথ্য দেওয়া হয়েছে।

গত একদিনে করোনায় বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে ভারতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৫৫৭ জন এবং মারা গেছেন ৪৪৫ জন। 

আক্রান্ত ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র ও তুরস্ক। যুক্তরাষ্ট্রে গত একদিনে করেনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ৫০ হাজার ৩২৯ এবং মৃত্যু হয়েছে ৪১৫ জন মানুষের।

তুরস্কে একদিনে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৫৫১ জন এবং মারা গেছেন ১৯৩ জন।

২০১৯ সালে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী ভাইরাস সার্স-কোভ-২; পরে যেটি পরিচিতি পায় করোনাভাইরাস নামে। ২০২০ সালের ফেব্রুয়ারি নাগাদ পুরো বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়ে এই ভাইরাস।

মহামারির শুরু থেকে এ রোগে সংক্রমণ ও মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত এ রোগে মোট আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১৪ লাখ ৯০ হাজার৫৬৩ জন, মারা গেছেন ৫ লাখ ৬৯ হাজার ১৯৭ জন এবং সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৫১৮ জন।

এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ব্রাজিল ও ভারত। ব্রাজিলে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৩০ লাখ ২৩ হাজার ১৮৯ জন এবং মারা গেছেন মোট ৩ লাখ ৩৩ হাজার ১৫৩ জন। সুস্থ হয়েছেন ১ কোটি ১৪ লাখ ৩৬ হাজার ১৮৯ জন।

ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা ১ কোটি ২৬ লাখ ৮৪ হাজার ৪৭৭। এ রোগে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন মোট ১ লাখ ৬৫ হাজার ৫৭৭ এবং সুস্থ হয়ে উঠেছেন মোট ১ কোটি ১৭ লাখ ৩০হাজার ৪৫ জন।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো- ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, তুরস্ক, স্পেন ও জার্মানি।

সিলেট প্রতিদিন/এমএ