গুগলে ‘বেড়াজাল’ লিখলে ব্রাজিল দলের তথ্য দেখায় কেন?

গুগলে ‘বেড়াজাল’ লিখলে ব্রাজিল দলের তথ্য দেখায় কেন?

প্রতিদিন ডেস্ক :: গুগলে ‘বেড়াজাল’ লিখে খুঁজলে সে সম্পর্কে তথ্য দেখায় ঠিকই, তবে শুরুতেই আসে ব্রাজিলের জাতীয় ফুটবল দল। আসন্ন ম্যাচগুলোর সময়সূচি ও বিগত ম্যাচগুলোর ফলাফল দেখায় বড় করে। সঙ্গে দেখায় ব্রাজিলের জাতীয় ফুটবল দল নিয়ে প্রকাশিত সংবাদের লিংক, খেলোয়াড়দের তালিকা ও পয়েন্ট টেবিল। আর ওয়েব সংস্করণে ডান দিকের নলেজ গ্রাফে সংক্ষেপে ফুটবল দলটি সম্পর্কে তথ্যও দেখায়।

যেকোনো দেশের জাতীয় ফুটবল দল সম্পর্কে খুঁজলে এভাবেই তথ্য দেখায় গুগল। তবে সে ক্ষেত্রে সুনির্দিষ্ট করে সে দেশের নাম ও ফুটবল উল্লেখ করতে হয়।

মজার ব্যাপার হলো, ইংরেজিতে ব্রাজিল লিখে খুঁজলেও শুরুতে ব্রাজিল ফুটবল দলের তথ্য দেখায় না। অন্তত ‘ব্রাজিল ফুটবল’ পর্যন্ত লিখতে হয়। তবে বাংলায় বেড়াজাল লিখলে দেখায় কেন?


এ প্রশ্নের সহজ উত্তর দেওয়া কঠিন। তবে আমরা গুগলের তথ্য খোঁজার ধরন সম্পর্কে কিছুটা ধারণা নিতে পারি এখানে। তথ্য খোঁজার ব্যাপারে গুগল লিখেছে, ‘আমরা এখন কেবল আর ব্যবহারকারীর উল্লেখ করা কি-ওয়ার্ডের সঙ্গে ওয়েবপেজের কি-ওয়ার্ড মেলানোতে সীমিত নেই।’

ব্যবহারকারী, তাঁর অবস্থান এবং তাঁর কাছে গুরুত্ব পায়, এমন বিষয়ে গুরুত্ব দিয়ে থাকে গুগল। গুগল এ ব্যাপারে লিখেছে, ‘ব্যবহারকারীর সামনে সঠিক তথ্য উপস্থাপন করার জন্য আমাদের আগে জানা দরকার ব্যবহারকারী কোন তথ্য চাচ্ছেন।’


অর্থাৎ ব্যবহারকারী কী লিখেছেন, তার পাশাপাশি কী লিখতে চেয়েছেন, তা-ও বোঝার চেষ্টা করে গুগল। আর সব সময় গুগলের অ্যালগরিদম যে শতভাগ কাজ করে না, তা এর আগে আমরা দেখেছি। আর ইংরেজিতে যেমন, বাংলায় সঠিক তথ্য উপস্থাপনে গুগল তেমন দক্ষও নয়।


আবারও বলছি, ঠিক কী কারণে বেড়াজাল লিখলে ব্রাজিল জাতীয় ফুটবল দলের তথ্য দেখায়, তা গুগলের বক্তব্য না শুনে বলা মুশকিল। তবে সম্ভবত গুগল ধরে নেয়, ব্যবহারকারী ‘ব্রাজিল’ লিখতে চেয়েছিলেন তবে বানান ভুল করেছেন।

আবার হতে পারে, গুগলের কাছে গুরুত্বপূর্ণ কোনো ওয়েবপেজে একই সঙ্গে বেড়াজাল শব্দটি এবং ব্রাজিল জাতীয় ফুটবল দলের তথ্য আছে।

অবস্থানও এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কারণ, ফুটবলে ব্রাজিলের যত ভক্ত বাংলাদেশে, তা খুব কম দেশেই আছে। এই ভক্তরা নিশ্চয় ব্রাজিল ফুটবল দলের হালচাল জানতে গুগলে তথ্য খোঁজেন। মাঝেমধ্যে ভুল বানানেও তথ্য খোঁজার চেষ্টা করেন হয়তো। তা ছাড়া সময়টাও তো কোপা আমেরিকার।

ব্যাপারটা যা-ই হোক, যেমনই হোক, কোপা আমেরিকার এই সময়ে পছন্দের ফুটবল দল সম্পর্কে যতভাবে তথ্য আসে, আসুক না! আর এই ফাঁকে চাইলে গুগলে গিয়ে নিজেও খুঁজে দেখতে পারেন বেড়াজাল লিখে।

সিলেট প্রতিদিন/এমএ