ছাতক-সুনামগঞ্জ রেলপথ বাস্তবায়নে একমত মোমেন

ছাতক-সুনামগঞ্জ রেলপথ বাস্তবায়নে একমত মোমেন

প্রতিদিন প্রতিবেদক:: সুনামগঞ্জবাসীর দীর্ঘদিনের দাবি সুনামগঞ্জ জেলা সদরে রেললাইন স্থাপনে একমত হলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  তিনি বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম সুজনের কাছে প্রেরিত এক পত্রে তিনি রেলপথ বাস্তবায়নে সুনামগঞ্জের পাঁচ সংসদ সদস্যের সাথে একমত পোষণ করেন।  

রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রীর কাছে প্রেরিত পত্রে তিনি বলেন- ছাতক-সুনামগঞ্জ-মোহনগঞ্জ রেলপথ স্থাপনের বিষয়ে সুনামগঞ্জের পাঁচ সংসদ সদস্যের দাবী আমার কাছে যৌতিক মনে হয়েছে।  বর্তমান সরকার ক্ষ,তা গ্রহনের পর দেশের প্রত্যেক জেলায় রেলপথ স্থাপনের কাজ ইতোমধ্যেই শুরু করে দিয়েছে।  এর মাধ্যমে দেশের যোগাযোগ ব্যবস্থায় নতুন মাত্র যোগ করেছে।  

তিনি সাবেক সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের কথা উল্যেখ করে বলেন, তিনি প্রথমে ছাতক-সুনামগঞ্জ-মোহনগঞ্জ রেলপথ স্থাপনের ঘোষণা দেন।  পরবর্তীতে রেলওয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা সরেজমিনে পরিদর্শন করেন।  

এর আগে, গত সোমবার সুনামগঞ্জের পাঁচজন সংসদ যথাক্রমে মুহিবুর রহমান মানিক, পীর ফজলুর রহমান মিসবাহ, মোয়াজ্জেম হোসেন রতন, জয়া সেন গুপ্তা ও শামিমা শাহরিয়ার খানম রেলপথমন্ত্রী বরাবর একটি ডিও লেটার দিয়েছেন।

এমপিরা বলছেন, আগের অ্যালাইনমেন্ট অনুযায়ী কাজ না হলে ছাতক থেকে সুনামগঞ্জ জেলা সদর পর্যন্ত রেললাইন টানার যে সুলভ ও সহজ পথটি রয়েছে, সেটি রুদ্ধ হয়ে যাবে। ছাতক থেকে মাত্র ২২ কিলোমিটার লাইন টানলেই রেলের সঙ্গে সহজে যুক্ত হবে সুনামগঞ্জ জেলা সদর। এর বিপরীতে ঘোরানো-পেঁচানো ৫০ কিলোমিটার হাওরের দুর্গম এলাকা দিয়ে নির্মাণ করতে হবে রেললাইন। ফলে নির্মাণ ব্যয় কয়েক গুণ বেড়ে যাবে। এতে প্রকল্পটি বাস্তবায়ন নাও হতে পারে। সরকারের কোটি কোটি টাকা বাড়তি ব্যায়ে এটি বাস্তবায়িত হলেও কতটুকু জনবান্ধব হবে তা নিয়ে সংশয় রয়েছে।

সিলেট প্রতিদিন/এমএনআই-১২