টিকা নেওয়ার পর যা করতে হবে

টিকা নেওয়ার পর যা করতে হবে

লাইফস্টাইল ডেস্ক:: এ বছরের সবচেয়ে বড় স্বস্তির খবর, মহামারি করোনার প্রতিশেধক (টিকা) এখন আমাদের দেশে। এরই মধ্যে শুরু হয়েছে টিকাদান কর্মসূচি।

টিকা পাওয়ার জন্য প্রথমেই অনলাইনে নিবন্ধন করতে হবে। এজন্য 'সুরক্ষা' নামে স্মার্টফোনের জন্য অ্যাপ এবং ওয়েবসাইট তৈরি করেছে কর্তৃপক্ষ। 

এবার যারা টিকা নিচ্ছেন বা নেবেন, তারা জেনে নিন-টিকা নেওয়ার পর যে বিষয়গুলো মেনে চলার কথা বলেন বিশেষজ্ঞরা: 

অনেকেই দুশ্চিন্তায় রয়েছেন টিকা নেওয়ার পর হয়তো অসুস্থ হয়ে যেতে পারেন। তবে বাস্তবতা হলো, করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার হার ২-৩ শতাংশের বেশি নয়। ভ্যাকসিন প্রয়োগের পরে মাথা ব্যথা, মাথা ঝিমঝিম করা, বমি বমি ভাব দেখা দিতে পারে। তবে তা সাময়িক, এর জন্য কোনো ওষুধ খাওয়ারও প্রয়োজন নেই।

ভ্যাকসিন নিলেও সবাইকে মাস্ক পরা, হাত ধোয়াসহ শারীরিক দূরত্ব মেনে চলতে হবে।

এছাড়াও করোনা মহামারি মোকাবিলায় অ্যান্টিজেন ও অ্যান্টিবডি এই দ ‘টি পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। দ্রুত এবং সহজে (১৫-২০ মিনিটের মধ্যে) করোনা সংক্রমণ নির্ণয় করা যায় অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে। বর্তমানে ৫১টি সরকারি প্রতিষ্ঠানে এর কার্যক্রম চলছে। করোনায় আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে যাওয়ার ২১ দিন পর এই পরীক্ষা করতে হয়।

আপাতত গর্ভবতী মা ও ১৮ বছরের কম বয়সীদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে না। বাকিরা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কোনো দুশ্চিন্তা না করে, করোনা সংক্রমণ থেকে সুরক্ষা পেতে টিকা নেওয়া উচিত।  

সিলেট প্রতিদিন/এমএনআই-০৫