তলিয়ে গেল সাবওয়ে স্টেশন-ঘরবাড়ি, ১২ জনের প্রাণহানি (ভিডিও)

তলিয়ে গেল সাবওয়ে স্টেশন-ঘরবাড়ি, ১২ জনের প্রাণহানি (ভিডিও)

প্রতিদিন ডেস্ক :: চীনে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে সাবওয়ে স্টেশন। ডুবে গেছে রাস্তাঘাট, ঘরবাড়ি। এতে অন্তত ১২ জনের প্রাণহানি হয়েছে বলে বুধবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে। 

চীনের হেনান প্রদেশে বহু যুগের মধ্যে একদিনে এত বৃষ্টি হয়নি বলে দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে। বন্যাকবলিত এলাকা থেকে ১০ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। স্থানীয় সময় বুধবার সকালে হেনান প্রদেশে ক্যাটাগরি তিন থেকে ক্যাটাগরি দুইয়ের বিপর্যয় সংকেত জারি হয়েছে।

বন্যার কারণে হেনান প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে । সাবওয়েগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। 

সেখানকার একটি সাবওয়ে ট্রেনে কোমর উচ্চতার পানিতে আটকা পড়েছে যাত্রীরা। তাদের উদ্ধারে অভিযান চলছে।মঙ্গলবার মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশের ঝেংঝু যাওয়ার পথে বন্যার পানিতে যাত্রীসহ ট্রেনটি আটকা পড়েছে।সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে আটকে পড়া যাত্রীদের ছবি ও ভিডিও। যাত্রীদেরই কেউ একজন নিজেদের করুণ অবস্থার বিষয়টি ভিডিও করে টুইটারে আপলোড করে। এরপর তা ভাইরাল হয়ে যায়।

ভিডিওতে দেখা গেছে, ট্রেনের সিটে যাত্রীরা উঠে দাঁড়িয়ে চেষ্টা করছেন পানির ওপরে থাকার জন্য। ঘোলা পানি দাঁড়িয়ে থাকা যাত্রীদের কোমর সমান হয়ে গেছে। তারা ভয়ে চুপচাপ দাঁড়িয়ে। পানি ক্রমশই বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া দফতরের মতে মঙ্গলবার যে বেগে বৃষ্টি হয়েছে, তা স্বাভাবিক নয়। প্রদেশের কোনো কোনো শহরে এক ঘণ্টায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে। এর ফলে পানির নিচে তলিয়ে গেছে প্রায় পুরো প্রদেশ। প্রবল বন্যায় দুইটি বাঁধ ভাঙার খবর পাওয়া গেছে। হোয়াংহো নদীর উপরের বাঁধও ভেঙেছে বলে মনে করা হচ্ছে। ফলে বন্যার পানি আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী কাজ শুরু করেছে। বন্যায় আটকে পড়াদের এখনো উদ্ধার করা হচ্ছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বন্যা আক্রান্তদের পাশে থাকার আশ্বাস দিয়ে একটি বিবৃতি দিয়েছেন।

সিলেট প্রতিদিন/এমএ

https://youtu.be/fZ1hRenIxGk