প্রেমে পড়লে পুরুষের মস্তিষ্কে যা ঘটে

প্রেমে পড়লে পুরুষের মস্তিষ্কে যা ঘটে

লাইফস্টা্ইল ডেস্ক:
প্রেমে পড়া একজন ব্যক্তির জন্য খুবই খুশির মুহূর্তের সূচনা। একে অপরের সঙ্গে প্রথম দেখা, তারপর ভালো লাগা ও ধীরে ধীরে তা ভালোবাসার সম্পর্ক। কথায় আছে, প্রেমে পড়লে মানুষ অন্ধ হয়ে যায়! এই অন্ধ বলতে বোঝায়, সঙ্গী উপর বিশ্বাস ও ভালোবাসার দৃঢ়তা।

প্রেমে পড়লে সবার মধ্যেই ভালো লাগা ও আনন্দের অনুভূতি জাগ্রত হয়। এর প্রভাব পড়ে আমাদের মস্তিষ্ক এবং শরীরে। গবেষণায় দেখা গেছে, প্রেমে পড়লে পুরুষের মধ্যে বেশ কিছু পরিবর্তন দেখা দেয়। এর কারণ হলো তাদের মস্তিষ্কে নাটকীয় পরিবর্তন আসে প্রেমে পড়লে। কীভাবে জেনে নিন-

>> প্রেমে পড়লে পুরুষরা এতোটাই আনন্দিত থাকেন যে, তাদের মস্তিষ্কে ফিনাইলিথিলামাইন (পিইএ) নামক রাসায়নিকে উৎপাদন বেড়ে যায়। এই রাসায়নিক মানুষের মধ্যে প্রেমের আসক্তি বাড়ায়। মস্তিষ্কের একই ক্ষেত্রগুলোর ওভারল্যাপিং নিউরোকেমিক্যাল প্রতিক্রিয়াগুলো মাদকাসক্তি এবং প্রেম উভয়ের জন্যই দায়ী।

>> যদি কোনো পুরুষরা প্রেমে পড়েন; তাহলে সে তার সঙ্গীর প্রেমে পাগল হয়ে যান। এ কারণে কখনো তার সঙ্গীর কোনো খুঁত চোখে পড়ে না। এমনকি সঙ্গী যদি শারীরিকভাবে অক্ষমও হয়ে থাকেন; তবুও পাগলের মতো ভালোবাসতে জানেন পুরুষরা।

>> মস্তিষ্কে ডোপামিনের নিঃসরণ ঘটে প্রেমে পড়লে। যা অনুভূতিযুক্ত হরমোন। এই হরমোনের কারণেই প্রেমে পড়লে পুরুষরা অত্যাধিক আনন্দ অনুভব করেন। একইভাবে বেশি পরিমাণে ডোপামিন হরমোন নিঃসরণের ফলে পুরুষরা তাদের সঙ্গীর প্রতি খুব সহজেই আকৃষ্ট হন। এমনকি সঙ্গীর সামনে থাকলে তাদের হৃদস্পন্দন বেড়ে যায় এবং হাত-পায়ের তালুতে ঘাম ঝরে।


>> সম্পর্কে সবসময় ইতিবাচক মনোভাব প্রকাশ করেন পুরুষরা। বিশেষ করে প্রেমে পড়লে পুরুষের মধ্যে সঙ্গী সম্পর্কে ইতিবাচক চিন্তা-ভাবনা এবং অনুভূতি বেড়ে যায়। এমনকি প্রেমে পড়লে অতীতের কষ্টকর স্মৃতিও তারা সঙ্গীর সংস্পর্শে এলে সহজেই ভুলে যেতে পারেন।

>> সামাজের নিয়ম-নীতি এমনকি শত বাঁধা-বিপত্তি মোকাবেলা করে হলেও সম্পর্ক টিকিয়ে রাখতে জানেন পুরুষরা। প্রেমে পড়লে পুরুষরা সাহসী হয়ে ওঠেন।


সব ভয়কে জয় করা শিখে নেন। সঙ্গীকে হারানোর ভয়ে সব সমস্যার সম্মুখীন হতেও প্রস্তুত থাকেন। এমনকি সমাজ বা পরিবার তাদের সম্পর্কের বিষয়ে কে কী বলবে, সে চিন্তাও পুরুষরা করেন না।