মাধবপুরে ভুট্টা চাষে সফল কৃষক সোনাব আলী

মাধবপুরে ভুট্টা চাষে সফল কৃষক সোনাব আলী

পিন্টু অধিকারী, মাধবপুর: হবিগঞ্জের মাধবপুর উপজেলায় এবার ইউনিয়নের বিভিন্ন স্থানে ভুট্টা চাষে বাম্পার ফলন হয়েছে। এতে কৃষকের মুখে হাসি ফুটেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার উপজেলার প্রায় সব ইউনিয়নে ১১০ হেক্টর জমিতে ভুট্টার চাষাবাদ করেছেন কৃষকরা।

মাধবপুর উপজেলার বিভিন্ন স্থানে ভুট্টা চাষাবাদ করা হয়েছে। তবে বহরা, চৌমুহনী, শাহজাহানপুর, বুল্লা ইউনিয়নের অনেক স্থানে ভুট্টা চাষাবাদ বেশি হয়েছে। প্রতি বিঘা জমিতে প্রায় ৫ কেজি ভুট্টার বীজ ব্যবহার করে কৃষকরা।

স্থানীয় কৃষকরা বলছেন, সার ও শ্রমিক মজুরীর দাম সে সময় কিছুটা কম থাকায় এ চাষাবাদ এবার কিছুটা বেশি হয়েছে। উপজেলার বহরা ইউনিয়নের কৃষক মোঃ আব্দুল হাই, হামিদ, মাশুক মিয়া সহ অনেকেই জানান, এবার ভুট্টার বাজার ভালো। লাভবান হবে কৃষকেরা। ধানের তুলনায় ভুট্টা চাষ করতে খরচ কম ও লাভজনক। বিশেষ করে শহরাঞ্চলে হলদে ও সোনালী রঙের পাকা ভুট্টার থোর (শীষ) বিক্রি করা হয় চড়া দামে।

বহরা ইউনিয়নের দূর্বলপুর গ্রামের কৃষক সোনাব আলী বলেন, মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে আমাকে বিনা মূল্যে ভুট্টার বীজ দেয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তাপস চন্দ্র দেবের পরামর্শে গত বছরের তুলনায় এই বছর আমি ভুট্টা চাষ করেছি প্রায় ১ বিঘার বেশি জমি। সম্প্রতি ভুট্টা পরিপক্ব হলে পরিবারের লোকজন নিয়ে ফসল সংগ্রহ শুরু করেন। প্রতি মণ ভুট্টার বাজার মূল্য ৯’শ থেকে ১ হাজার টাকা। ভুট্টা ছাড়ানোর পর গাছ জ্বালানী হিসেবেও উত্তম। এগুলো সারা বছর রান্না করেও কিছু বিক্রি করা যায়। আগামী বছর ৫-৬ বিঘা জমিতে ভুট্টার আবাদ করবেন বলে তিনি জানান।

এ বিষয়ে মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তারা আল মামুন হাসান বলেন, মাধবপুরে ২০১৮-২০১৯ ভুট্টা চাষ হয় ৪০ হেক্টর, ২০১৯-২০২০ চাষ হয় ১০০ হেক্টর, ২০২০-২০২১ ভুট্টা চাষ হয় ১১০ হেক্টর। আমাদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে ভুট্টা চাষ করতে আগ্রহী কৃষকদের মাঝে উন্নত মানের ভুট্টার বীজ বিনামূল্যে দেয়া হয়। উপজেলার প্রায় সবকয়টি ইউনিয়নে গত বছরের চেয়ে এবার ভুট্টা চাষ কিছুটা বেশি হয়েছে। সংশ্লিষ্ট কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা এ লাভজনক চাষাবাদে ঝুঁকে পড়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

সিলেটপ্রতিদিন/এমজে