মিশিগানে পবিত্র ঈদুল আযহার জামাত আদায়

মিশিগানে পবিত্র ঈদুল আযহার জামাত আদায়

আশিক রহমান, মিশিগান থেকে::
মুসলিম সম্প্রদায়ের প্রধান দুটি ধর্মীয় উৎসবের অন্যতম হলো ঈদুল আযহা। মহান আল্লাহর প্রতি অবিচল আস্থা,বিশ্বাস,আনুগত্য ও নজিরবিহীন নিষ্টার এমন ঘটনার জন্য বিশ্বের সকল মুসলমান ঈদুল আযহার উৎসব পালন করছেন।
 
সাম্প্রতিক বছরগুলোতে বিশ্ব একটি কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে যেমন নাজেহাল হয়েছিল তবে এবারে রাষ্ট্রীয় বিধি নিষেধে শিথিলতা থাকায় বিশ্ব মুসলিম উম্মাহ স্বাচ্ছন্দ্যে ঈদুল আযহার নামাজ আদায় করছেন।তেমনি আমেরিকার অন্যান্য রাজ্যের মুসলিম সম্প্রদায়ের মত মিশিগানেও ঈদুল আযহার জামাত অনুষ্টিত হয়েছে।
 
মিশিগানে বসবাসরত বাঙ্গালী অধ্যুষিত সিটি হ্যামট্রামেক, ডেট্রয়েট,ওয়ারেন, ট্রয়, স্টার্লিংহাইটস সহ অন্যান্য সিটিতে বাংলাদেশী দ্বারা পরিচালিত বিভিন্ন মসজিদে এবং পার্কে ঈদের জামাত অনুষ্টিত হয়। সেখানে বাংলাদেশী সহ আরব ও আফ্রিকান মুসলমানেরা ঈদের জামাতে শরিক হয়ে নামাজ আদায় করেন। ডেট্রয়েট ও হ্যামট্রামেক সিটির বায়তুল মোকারম,আল ফালাহ,আল ইসলাহ, মসজিদুন নুর, বায়তুল মামুর সহ অধিকাংশ মসজিদের ভেতর ও খোলা আকাশে নিজেদের জন্য স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা ঈদূল আযহার নামাজ আদায় করেন।
 
বিগত বছরের মতো রাষ্ট্রীয় বিধি নিষেধ না থাকার কারণে নামাজের জন্য অধিকাংশ মসজিদে স্থান সংকুলানের জন্য বেগ পেতে হয়নি। আবহাওয়া অনুকুলে থাকায় রৌদ্রজ্জোল সকালে ৭.৪৫ মিনিটে ডেট্রয়েট সিটির বায়তুল মোকারম মসজিদের মুসল্লিরা খোলা আকাশে প্রথম জামাতে ঈদের নামাজ আদায় করেন।
 
ওয়ারেন সিটির হলমিছ পার্কে মজসিদ আল-ফাতাহ,ইসলামিক সেন্টার অব ওয়ারেন এর সার্বিক সহযোগিতায় সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্টিত হয় এবং সেখানে কয়েক হাজার মুসল্লিহ ঈদের জামাতে শরিক হন।পাশাপাশি ওয়ারেন সিটির মসজিদ দারুল কোরআনের সহযোগিতায় সিটির স্ব-পার্কে খোলা আকাশে বড় ঈদের জামাত আদায়ের ব্যবস্থা করেছেন।
 
এছাড়াও আল ইহসান ইসলামিক সেন্টার অব ওয়ারেন ,সিডিআর মসজিদ,ইউসিসি গ্রেট মস্ক ইন হ্যামট্রামেক সহ অন্যান্য মসজিদে একত্রে মিলিত হয়ে ঈদের নামাজ আদায় করেছেন।অনেকেই নিজ ব্যবস্থাপনায় এবং বাঙ্গালী গ্রোসারী স্টোরের মালিকদের সার্বিক সহযোগিতায় গরুর ফার্মে গিয়ে আজকের দিনে মহান রাব্বুল আলামিনের সন্তুষ্টির জন্য কোরবানীর ব্যবস্থা করছেন।
 
এসএএম