লিডিং ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটদের কর্মজীবনের প্রস্তুতি বিষয়ক সেমিনার

লিডিং ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটদের কর্মজীবনের প্রস্তুতি বিষয়ক সেমিনার

প্রতিদিন ডেস্ক:: সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটদের কর্মজীবনের প্রস্তুতি বিষয়ক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৯ জুন) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ব‍্যবসায় প্রশাসন অনুষদের উদ‍্যোগে ব‍্যবসায় প্রশাসন বিভাগ এবং ট‍্যুরিজম এন্ড হসপিটালিটি ম‍্যানেজমেন্ট বিভাগের সমন্বয়ে  “Job Market Orientation and Career Preparation for Graduates of the Faculty of Business Administration” শীর্ষক অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলীর সভাপতিত্বে সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা, বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস‍্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন। 

সেমিনারে  কী-নোট স্পীকার হিসেবে গ্র্যাজুয়েটদের দিকনির্দেশনা প্রদান করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, সিলেট চ‍্যাম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আবু তাহের মো. সুহেব এবং ন‍্যাশনাল ব‍্যাংকের সদ‍্য সাবেক ম‍্যানেজিং ডিরেক্টর  এ.এস.এম. বুলবুল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া।

"Career guidance to the graduates of the faculty of business administration" বিষয়ে কী-নোট স্পীকারের বক্তব্যে আউটকাম বেইসড কারিকুলাম তৈরির উপর গুরুত্বারোপ করে প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, দক্ষ একাডেমিশিয়ান, ইন্ড্রাস্ট্রি এক্সপার্ট এবং অ‍্যালামনাইয়ের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম প্রস্তুত করতে হবে। শিক্ষকদেরকে গবেষণার মাধ্যমে বর্তমান মার্কেট ডিমান্ড অনুযায়ী শিক্ষার্থীদের পাঠদান গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের ইন্টার্নশীপ এবং প্লেসমেন্টের উপর গুরুত্ব দিতে হবে। মনে রাখতে হবে বৈশ্বিক পরিবর্তনের সাথে শিক্ষাদানেও আপডেটেড হতে হবে। সেই সাথে কো-কারিকুলাম এরং এক্সট্রা কো-কারিকুলার এক্টিভিটিস এ শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে হবে।

প্রতিযোগিতামূলক ক‍্যারিয়ার গঠনে হার্ড স্কীল এবং সফ্ট স্কীলে শিক্ষার্থীদের পারদর্শী হবার পরামর্শ দিয়ে তিনি বলেন, কমিউনিকেশন স্কীল, ইনোভেটিভ স্কীল, ক্রিটিক‍্যাল থিংকিং এবং লিডারশিপ স্কীল অর্জন করলেই কর্মক্ষেত্রে সফলতা আসবে। তিনি এই বৈশ্বিক করোনা পরিস্থিতিতে বাংলাদেশের কৃষক, বিদেশে কর্মরত শ্রমিক এবং গার্মেন্টস শ্রমিকদের ভূমিকার প্রশংসা করে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ সফল হয়ে আগামী ২০৩০ সালের মধ‍্যেই সোনার বাংলা বিশ্বের মধ‍্যে উন্নত দেশের কাতারে উন্নীত হবে এ প্রত‍্যাশা ব‍্যাক্ত করেন।

"Job opportunities, challenges, and preparations in the corporate sector with focus on tourism sector" এর উপর বক্তব্যে কর্মসংস্থানের সৃষ্টি করে মেধা পাচার বন্ধ করতে হবে উল্লেখ করে সিলেট চ‍্যাম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রির প্রেসিডেন্ট আবু তাহের মো. সোহেব বলেন, কর্মসংস্থানের ব‍্যবস্থায় শিল্পায়নের কোন বিকল্প নেই। সরকারি এবং বেসরকারি প্রচেষ্টার মাধ‍্যমে পর্যটনখাতে উন্নয়নের অনেক সুযোগ রয়েছে। আমাদেরকে উদ‍্যোক্তা তৈরি করতে হবে। চাকরি পেতে হবে এ মনোভাব থেকে বের হয়ে চাকরি দিব এ মননশীলতায় নিজেদেরকে গড়ে তুলতে হবে। তিনি আরও বলেন মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতায় সিলেটে বঙ্গবন্ধু হাইটেক পার্ক ঘিরে অনেক ইন্ডাস্ট্রি গড়ে উঠছে যেখানে অনেক কর্মসংস্থানের ব‍্যবস্থা হবে। সেই সাথে কৃষিক্ষেত্রেও তরুণদের সম্পৃক্ত করা প্রয়োজন।

ব‍্যাংক সেবামূলক প্রতিষ্ঠান উল্লেখ করে "Job opportunities, challenges, and preparations in the banks and non-bank financial institutions" বিষয়ে এ. এস. এম. বুলবুল বলেন, ব‍্যাংকিং সেক্টরে সেবা প্রদানের মনোভাব নিয়ে নিজেকে প্রস্তুত করে ব‍্যাংকার হতে হবে। সেজন‍্য ব‍্যাংকের মৌলিক বিষয়ে পড়াশোনা করে এ বিষয়ের বিভিন্ন গবেষণামূলক প্রতিবেদন শিক্ষার্থীদের পড়তে হবে। আধুনিক ব‍্যাংকিং/ডিজিটাইজড ব‍্যাংকিং জানতে হবে এবং সংশ্লিষ্ট কারিগরি জ্ঞান লাভ করতে হবে। 

লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ‍্যাপক মো. জাহাঙ্গীর আলম, এবং প্রভাষক তাহরিমা চৌধুরী জান্নাতের সঞ্চালনায় অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের  পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান,  ব‍্যবসায় প্রশাসন বিভাগ এবং ট‍্যুরিজম এন্ড হসপিটালিটি ম‍্যানেজমৃন্ট বিভাগের শিক্ষক ও গ্র্যাজুয়েটবৃন্দ অংশগ্রহণ করেন।

সিলেট প্রতিদিন/এমএনআই-০১