সিসিক’র সিদ্ধান্তের আগেই খুলে গেছে সুরমা মার্কেট

সিসিক’র সিদ্ধান্তের আগেই খুলে গেছে সুরমা মার্কেট

প্রতিদিন প্রতিবেদক :: সিলেট সিটি করর্পোরেশনের সিদ্ধান্তের আগেই খুলে গেছে সুরমা মার্কেট। 

বৃহস্পতিবার সারাদিনই এ মার্কেটের অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানে পসরা সাজিয়ে বসেছিলেন ব্যবসায়ীরা। তাদের কাস্টমারেরও অভাব হয়নি বলে  আলাপকালে জানিয়েছেন কয়েকজন ব্যবসায়ী।

জানা গেছে, গত ২৯ মে’র  সিরিজ ভূমিকম্প এবং ৩০ মে ভোরের ভূমিকম্পের পর নগরীর অন্তত ৬টি ঝুঁকিপূর্ণ মার্কেট ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা করেছিল সিলেট সিটি করপোরেশন।

সেই ১০ দিনের আগে, সপ্তম দিনেই আবারও দু’মিনিটের ব্যবধানে কেঁপে উঠেছিল সিলেট মহানগরী। আর তাই নতুন করে সমীক্ষার প্রয়োজন দেখা দেয়। এ অবস্থায় এসব ঝুঁকিপূর্ণ মার্কেট খোলে দেয়ার কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। 

সিসিক সূত্রে জানা গেছে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বৃহস্পতিবার থেকে সমীক্ষার কাজ শুরু করেছেন। তারা সকালে এবং বিকেল মিলিয়ে মোট ৩টি ঝুঁকিপূর্ণ মার্কেট পরীক্ষা শেষে প্রাপ্ত তথ্য উপাত্তগুলো বিশ্লেষণ করছেন। এরপর তারা সিলেট সিটি করপোরেশনকে রিপোর্ট দিবেন।

রিপোর্টের সুপারিশ পাওয়ার পর বন্ধঘোষিত মার্কেট বা ভবনগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নিবে সিলেট সিটি করপোরেশন। এমনটাই জানিয়েছেন প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান।

কিন্তু সুরমা মার্কেটের ব্যবসায়ীরা ওসবের ধার ধারেন না। তারা হোটেল রেঁস্তোরাসহ অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান খোলে চুটিয়ে ব্যবসা শুরু করেছেন। অবশ্য প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এই মার্কেট বন্ধের সিদ্ধান্ত শতভাগ কার্যকর কোনদিনই হয়নি। বাইরের দোকানগুলো বন্ধ থাকলেও মার্কেটের ভেতরের দোকানপাট বা অফিস খোলাই ছিল। আর বৃহস্পতিবার তারা প্রকাশ্যেই ব্যবসা শুরু করলেন।

এ মার্কেটের বিরুদ্ধে অভিযান চালানো হবে কি না জানতে সিসিক’র প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমানের মোবাইলে কল দিলেও তিনি তা রিসিভ করেন নি।

আর সুরমা মার্কেটের একাধিক ব্যবসায়ী আলাপকালে জানান, ৯ তারিখ পর্যন্ত বন্ধ রাখার কথা ছিল। আজ থেকে আমরা খুলেছি।

সিলেট প্রতিদিন/ইকে/এমএনআই-১১