শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৩:৫৬ অপরাহ্ন


সবুজ পৃথিবী গড়তে দ্রুত পদক্ষেপ নিতে আহ্বান: সাবেক শিক্ষামন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়

সবুজ পৃথিবী গড়তে দ্রুত পদক্ষেপ নিতে আহ্বান: সাবেক শিক্ষামন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়

  • 281
    Shares

প্রতিদিন ডেস্ক : সবুজ অর্থনীতি, সবুজ প্রযুক্তি ও সবুজ পৃথিবী গঠনে দ্রুত পদক্ষেপ নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক শিক্ষামন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নুরুল ইসলাম নাহিদ।

সোমবার (১৪ অক্টোবর) জাতিসংঘ সদর দপ্তরে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং প্রথম কমিটির উন্মুক্ত বিতর্কে নিরস্ত্রীকরণ ইস্যুতে দ্বিতীয় কমিটির পূর্ণাঙ্গ অধিবেশনে নুরুল ইসলাম নাহিদ এ আহ্বান জানান।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের বিভিন্ন কমিটির কর্মসূচিতে অংশ নিতে বর্তমানে নিউইয়র্কে আছেন নুরুল ইসলাম নাহিদ।

নুরুল ইসলাম বলেন, ‘সম্প্রতি ক্লাইমেট অ্যাকশন সামিটে জলবায়ু পরিবর্তন রোধে সত্যিকারভাবে কার্যকর পদক্ষেপ গ্রহণের বিষয়ে বিশ্ব নেতৃবৃন্দ যে আহ্বান জানিয়েছেন, তা আমরা শুনেছি। আসুন, সবুজ অর্থনীতি, সবুজ প্রযুক্তি ও একটি সবুজ পৃথিবী গড়তে আমরা সবাই বৈশ্বিক রাজনৈতিক সদিচ্ছার সর্বোচ্চ প্রতিফলন ঘটাই।’

সাবেক শিক্ষামন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তনসংক্রান্ত আইপিসিসির বিশেষ প্রতিবেদনের (এআর-৫) হিসাব অনুযায়ী, জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বিরূপ প্রভাবের শিকার দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এমন হুমকির কারণেই বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ়প্রতিজ্ঞ। তাই, আমরা আমাদের জাতীয় পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন কৌশলের অগ্রভাগে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলার বিষয়টি রাখছি।’

সাংসদ নুরুল ইসলাম তাঁর বক্তব্যে বাংলাদেশ গৃহীত সৌরশক্তি উৎপাদন, উপকূলবর্তী ভূমি উদ্ধার, ঘূর্ণিঝড় ও বন্যায় আশ্রয়কেন্দ্র নির্মাণ, কমিউনিটিভিত্তিক দুর্যোগ প্রস্তুতি, বন্যা সীমারেখার ঊর্ধ্বে সড়ক ও মহাসড়ক উন্নীতকরণ, লবণাক্ত ও খরা প্রতিরোধক শস্যের জাত উদ্ভাবন, সুন্দরবন সংরক্ষণ এবং ডেলটা পরিকল্পনা ২১০০-এর মতো বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

নিরস্ত্রীকরণ ইস্যুতে পররাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বলেন, পরবর্তী প্রজন্মের জন্য একটি নিরাপদ ও উন্নত পৃথিবী গড়ে তুলতে নিরস্ত্রীকরণ ও অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থাকে শক্তিশালী করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্বিগুণ চেষ্টা করতে হবে।

জাতিসংঘে প্রদত্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম ভাষণ থেকে ‘বিশ্বের সকল প্রান্তে নিশ্চিত হোক শান্তিপূর্ণ সহাবস্থান, অস্ত্র সীমিতকরণ ও উত্তেজনা পরিহারের পরিবেশ’—অংশটি উদ্ধৃত করেন সাংসদ নুরুল ইসলাম নাহিদ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিষয়টি উল্লেখ করে নূরুল ইসলাম বলেন, ‘এ ক্ষেত্রে আমরা সর্বোচ্চ আন্তর্জাতিক মান অনুসরণ করছি। পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিশ্চিত করতে সব সদস্য রাষ্ট্রের সমান অধিকার রয়েছে।’

মহাকাশে অস্ত্রের বিস্তার ঠেকাতে যেসব আন্তর্জাতিক আইন রয়েছে, তা মেনে চলতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়ে নুরুল ইসলাম বলেন, বাংলাদেশ মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। তাই মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা রোধে বাংলাদেশও অংশীজন।

সিলেট প্রতিদিন/ এস/আর


  • 281
    Shares




পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


© All rights reserved © 2017 sylhetprotidin.com