মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১:৫১ পূর্বাহ্ন


কাশ্মির সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার মেয়ে এবং বোনকে ছেড়ে দিল ভারত

কাশ্মির সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার মেয়ে এবং বোনকে ছেড়ে দিল ভারত

  • 4
    Shares

প্রতিদিন ডেস্ক : ৩০ ঘণ্টা আটকে রাখার পর জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার মেয়ে সাফিয়া আবদুল্লা এবং বোন সুরাইয়া আবদুল্লাসহ ১৩ জন নারী আন্দোলনকারীকে ছেড়ে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। তবে তাদের কাছ থেকে কর্তৃপক্ষ মুচলেকা আদায় করে রেখেছে বলে জানিয়েছেন তাদের আইনজীবী আলতাফ খান।

মঙ্গলবার (১৫ অক্টোবর) জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহার, রাজ্যকে দ্বিখণ্ডিত করে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি, রাজনৈতিক নেতাদের বন্দি করা এবং উপত্যকাবাসীর মৌলিক অধিকারভঙ্গের অভিযোগে বিক্ষোভ জানালে শান্তিভঙ্গের দায়ে গ্রেফতার করা হয় মোট ১৩ জন নারী প্রতিবাদীকে। তাদের মধ্যে প্রায় অর্ধেকের বয়স ৭০ ও ৮০-এর কোঠায়। বুধবার (১৬ অক্টোবর) শ্রীনগর সেন্ট্রাল জেল থেকে তারা মুক্তি পান।

এদিন জম্মু ও কাশ্মির হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি হাওয়া বশিরের স্ত্রী বলেন, ‘আমাদের যা যা বলার ছিল, তা বলা হয়ে গিয়েছে। তার বোন রুকায়া জানিয়েছেন, নিজেদের বক্তব্য প্রকাশ করতে তারা সফল হয়েছেন।’

সংবিধানের ৩৭০ ধারা বাতিল, রাজ্যকে খণ্ডিত করা ও রাজনৈতিক নেতাদের আটক করার প্রতিবাদে উপত্যকায় এই প্রথম বিক্ষোভে নামলেন নারীরা। আবদুল্লা পরিবারের সদস্যরা ছাড়াও বিক্ষোভে শামিল হয়েছিলেন শিক্ষাবিদ, অবসরপ্রাপ্ত শিক্ষক, সমাজকর্মী এবং কাশ্মীরের বাসিন্দা না হয়েও সেন্টার ফর ডায়ালগ অ্যান্ড রিকনসিলিয়েশনের নির্বাহী পরিচালক শোভা ভারভে।

চলতি মাসের শুরুতে উপত্যকায় ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধের বিরুদ্ধে শ্রীনগর প্রেসক্লাবে বিক্ষোভ প্রদর্শনের আয়োজন করেন সাংবাদিকরা।

সিলেট প্রতিদিন/ এস/আর


  • 4
    Shares




পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


© All rights reserved © 2017 sylhetprotidin.com