বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০১:১৫ পূর্বাহ্ন


শাবিপ্রবির তৃতীয় সমাবর্তন ২০২০ সালের ৮ জানুয়ারি

শাবিপ্রবির তৃতীয় সমাবর্তন ২০২০ সালের ৮ জানুয়ারি


দেলোয়ার হোসেন, শাবি :: দীর্ঘ প্রতীক্ষার পর মহামান্য রাষ্ট্রপতির সম্মতিতে আগামী বছরের জানুয়ারির ৮ তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন।

সোমবার(২১অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ১ অক্টোবর থেকে সমাবর্তন রেজিস্ট্রেশন শুরু হলেও ফি নিয়ে অসন্তোষ ছিল শিক্ষার্থীমহল। এক পর্যায়ে এ নিয়ে আন্দোলনে যাবার সিদ্ধান্তও পোষণ করে তারা।

শিক্ষার্থীদের সন্তোষজনক অংশগ্রহণ সুনিশ্চিত করতে ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তক্রমে গত ১৩ অক্টোবর সমাবর্তনের রেজিস্ট্রেশন ফি পুনঃনির্ধারণ করা হয়।

এতে ফি কমিয়ে ৪০০০/- টাকা, ৪৫০০/- টাকা এবং ৬০০০/- টাকা নির্ধারণ করা হয়েছে।

রেজিস্টার সূত্রে জানা যায়, সমাবর্তনে ২০০১-০২ সেশন থেকে শুরু করে ২০১০-১১ সেশনে পাশ করা শিক্ষার্থীরা(স্নাতক/সমমান/বিএসসি,নার্সিং/গ্র‍্যাজুয়েট) অংশ নিতে পারবে। এরমধ্যে যারা ২০০৫-২০১৪ পর্যন্ত উত্তীর্ণ হয়েছে তাদের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৪০০০টাকা।

স্নাতকোত্তরদের মধ্যে ২০০২-০৩ থেকে ২০১০-১১ পর্যন্ত শিক্ষার্থীরা ৪৫০০ টাকা ফি’তে রেজিস্ট্রেশন করতে পারবে।

এছাড়াও এমবিবিএস/বিডিএস/এমফিল/পিএইচডি ডিগ্রীধারীরা ২০০২-০৩ থেকে ২০১০-১১ পর্যন্ত সেশনে যাদের পরীক্ষা ২০০৭ থেকে ২০১৫ পর্যন্ত উত্তীর্ণ হয়েছে তারা রেজিস্ট্রেশন করতে পারবে। এক্ষেত্রে তাদের জন্য রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয় ৬০০০ টাকা।

সমাবর্তনে অংশগ্রহণেচ্ছুকদেরকে Amex/Master/Visa Debit/Cradit কার্ড Bkash/Rocket/Ucash/Nexus Pay app অথবা সোনালী ব্যাংকের account এর মাধ্যমে অনলাইনে website: convocation.sust.edu তে ফি পরিশোধ করে রেজিস্ট্রেশন করতে হবে বলে জানা যায়।

সূত্রে আরও জানা যায়, একাধিক ডিগ্রীধারী গ্র‍্যাজুয়েটগণ যেকোনো একটির জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন এবং অন্যান্য ডিগ্রীর জন্য অনলাইনে নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে সমাবর্তনের সময় সার্টিফিকেট সংগ্রহ করতে পারবে।

সমাবর্তনের ফি কমানোতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে ধন্যবাদ জানিয়ে পিএসএ বিভাগের সাবেক শিক্ষার্থী ইমরান আহমেদ বলেন, “দীর্ঘদিন পর প্রাণের বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন হতে যাচ্ছে। প্রথম দিকে নির্ধারিত ফি অনেকেরই আশানুরূপ বাজেটের মধ্যে ছিল না। কিন্তু শিক্ষার্থীদের আবেদনে উপাচার্য ফি কমানোর সিদ্ধান্ত নিয়ে শিক্ষার্থীদের জন্য সমাবর্তনের আমেজ আরো বাড়িয়ে দিলেন।”

উল্লেখ্য, ১৯৯১ সালে ১৩ ফেব্রুয়ারি ৩২০ একরের ওপর দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে প্রথম সমাবর্তন ১৯৯৮ সালের ২৯ এপ্রিল ও দ্বিতীয় সমাবর্তন দীর্ঘ ৯ বছর পর ২০০৭ সালের ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এরপর দীর্ঘ ১২ বছরে আর কোনও সমাবর্তন পাননি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সিলেট প্রতিদিন/এম/এ





পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


© All rights reserved © 2017 sylhetprotidin.com