l

বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০১:৫৬ অপরাহ্ন


ক্যান্সার রোগীদের জন্য সুসংবাদ

ক্যান্সার রোগীদের জন্য সুসংবাদ


প্রতিদিন ডেস্ক : ব্রিটিশ ও আমেরিকান বিজ্ঞানীরা ক্যান্সারের প্রাথমিক বৈশিষ্ট্য খুঁজতে নতুন একটি গবেষণা শুরু করেছেন। ক্যান্সার হওয়ার আগেই যাতে উপসর্গ শনাক্ত করে একজন ব্যক্তিকে চিকিৎসার আওতায় আনা যায়, সেটিই এ গবেষণার লক্ষ্য। তাই ক্যান্সার হওয়ার সময় প্রথম দিন কী অবস্থা হয়, সেটি তারা দেখতে চান বলে জানান বিজ্ঞানীরা।

ক্যান্সার কেন হয়? যদি এর কারণ খুঁজে বের করা যায়, তবে রোগীরা আরও দ্রুত এর থেকে লাভবান হবেন।খবর-বিবিসি বাংলার।

এ বিষয়ে ধারণা, প্রযুক্তি ও দক্ষতা বিনিময়ের ক্ষেত্রে যুক্তরাজ্যের চ্যারিটি ক্যান্সার রিসার্চ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, ম্যানচেস্টার, ইউনিভার্সিটি কলেজ লন্ডন এবং যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ও ওরেগনের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে এই জোট গঠন করেছে।

যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের প্রাথমিক শনাক্তকরণ গবেষণার প্রধান ডা. ডেভিড ক্রসবি বলেন, সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আমরা কখনও মানুষের শরীরে ক্যান্সার জন্মাতে দেখতে পারিনি।ক্যান্সারের জন্মের কারণ জানা গেছে চিকিৎসা সহজ হবে।

ব্যয়বহুল লড়াই

ক্যান্সারের চিকিৎসা অনেক ব্যয়বহুল। ডা. ক্রসবি বলেন, ক্যান্সার শনাক্তের পর তার চিকিৎসায় ব্যয়বহুল লড়াইয়ের পরিবর্তে প্রাথমিক পর্যায়ে শনাক্ত এবং এর চিকিৎসা আরও বেশি সস্তা করা হবে।

জরিপ বলছে যে, প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে স্তন ক্যান্সারে আক্রান্ত ৯৮ শতাংশ রোগী চিকিৎসার পর কমপক্ষে ৫ বছর পর্যন্ত বেঁচে থাকে।

আর ৪র্থ ধাপে বা শেষ পর্যায়ে আক্রান্ত হলে এই হার থাকে মাত্র ২৬ শতাংশ। কিন্তু বর্তমানে স্তন ক্যান্সারে আক্রান্ত মাত্র ৪৪ শতাংশ রোগী প্রাথমিক পর্যায়ে শনাক্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে থাকেন।

যুক্তরাজ্যে একটি নির্দিষ্ট বয়সের পর মানুষের স্তন, অন্ত্র ও জরায়ুর ক্যান্সার আছে কিনা তা পরীক্ষা করার সুযোগ রয়েছে।

তবে অন্যান্য ক্যান্সার যেমন অগ্ন্যাশয়, যকৃত, ফুসফুস ও প্রোস্টেট ক্যান্সার শনাক্তের জন্য নির্ভরযোগ্য কোনো পদ্ধতি নেই। যার মানে হচ্ছে, এসব ক্যান্সারে আক্রান্ত হলে বেঁচে থাকার সম্ভাবনা আরও কম।

যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণা প্রাথমিক শনাক্তকরণের গবেষণায় আন্তর্জাতিক যৌথ প্রকল্পে ৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে।

যেখানে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির কানারি সেন্টার এবং ওরেগনের ওএইচএসইউ নাইট সেন্টার ইনস্টিটিউট যৌথভাবে ২০ মিলিয়নে দেয়ার কথা জানিয়েছে।

সিলেট প্রতিদিন/ এস/আর





পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


© All rights reserved © 2017 sylhetprotidin.com