l

বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০১:৫৮ অপরাহ্ন


সিলেটে জেছিসের পুষ্টি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিলেটে জেছিসের পুষ্টি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  • 135
    Shares

প্রতিদিন ডেস্ক :: সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা.মূর্শেদ আহমদ চৌধুরী বলেছেন, প্রতিটি শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। মায়ের দুধে সব ধরনের ভিটামিন রয়েছে। মায়ের দুধ খেলে নিউমোনিয়াসহ বিভিন্ন রোগ থেকে শিশুরা মুক্তি পায়। তিনি মঙ্গলবার সকালে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে জৈন্তিয়া ছিন্নমূল সংস্থা জেছিস এর আয়োজনে পুষ্টি বিষয়ক বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় আমরা এখন মধ্যম আয়ের দেশে পৌছে গেছি। সবগুলো ডিপার্টমেন্ট দিনদিন এগিয়ে যাচ্ছে। পুষ্টিসহ স্বাস্থ্যসেবার ক্ষেত্রে বাংলাদেশ প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে এগিয়ে চলেছে। সিলেটের স্বাস্থ্যসেবার চিত্র এখন আশানুরুপ উল্লেখ করে  তিনি বলেন, হার্টের রোগীদের এখন আর ভারতে যেতে হয়না। সিলেটের তিনটি হাসপাতালে এখন রোগীরা উন্নতমানের চিকিৎসা সেবা পাচ্ছেন। দেশে এখন একসাথে কোটি কোটি শিশুকে আমরা পোলিও-টিকা খাবাই। শিশু স্বাস্থ্য নিয়ে আমরা কাজ করছি। তিনি বলেন, পুষ্টি ও স্বাস্থ্য ওতপ্রোতভাবে জড়িত। দুটি বিষয়ের ক্ষেত্রেই আমাদেরকে গুরুত্ব দিতে হবে।

জেছিসের নির্বাহী পরিচালক এ টি এম বদরুল ইসলামের সভাপতিত্বে এবং জেছিসের টেকনিক্যাল অফিসার ফারুক আহমদের উপস্থাপনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব মো.কুতুব উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপ পরিচালক এম এম ইলিয়াছ, হিউম্যান ডেভেলাপমেন্ট অর্গানাইজেশন এর নির্বাহী পরিচালক এবং সিএসএ সান বিডি’র ইসি মেম্বার মনসুর আলম, উপানুষ্টানিক শিক্ষা ব্যুরো সিলেটের সহকারী পরিচালক নজরুল ইসলাম ভ’ইয়া, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক ডা. মো.ফজলে রাব্বী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা বেগম, সিসিকের সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর নাজনীন আক্তার কণা, সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, রাইট টু ফুড নেটওয়ার্ক এর সভাপতি সমিক সহিদ জাহান ও এওয়ার্ড এর নির্বাহী পরিচালক কে এম এ কে আজাদ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মিজানুর রহমান।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেছিসের পরিচালক (প্রোগ্রাম) মো.ফারুক আহম্মদ, পরিচালক (ফিন্যান্স ও এডমিন ) নাহরিন সুলতানা, আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদ, অধ্যাপিকা সামিয়া বেগম চৌধুরী ও আরমান আরা বেগম জলি প্রমুখ। কর্মশালায় নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেন।

সিলেট প্রতিদিন/এম/এ


  • 135
    Shares




পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


© All rights reserved © 2017 sylhetprotidin.com