সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০২:২৯ পূর্বাহ্ন


কমরেড সুইট ও কমরেড সুমন সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনের অনুপ্রেরণা

কমরেড সুইট ও কমরেড সুমন সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনের অনুপ্রেরণা

  • 8
    Shares

প্রতিদিন ডেস্ক::

২০০২ সালের (২৪-৩০) অক্টোবর ঢাকা-চট্টগ্রাম লং মার্চ থেকে ফেরার পথে ট্রেন দুর্ঘটনা নিহত সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক শফিকুর রহমান সুমন ও মৌলভীবাজার জেলা বাসদের অন্যতম সংগঠক আবাদুল গাফ্ফার চৌধুরী সুইট- এর ১৭ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবিবার (২৭ অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় স্মরণ সভা আম্বরখানাস্থ বাসদ কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

বাসদ জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে স্মরণ সভায় আলোচনা করেন বাসদ জেলার সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, জেলা সদস্য প্রণব জ্যোতি পাল, ছাত্র ফ্রন্ট মহানগর সভাপতি সঞ্জয় শর্মা, ছাত্রনেতা শুভ্র, পল্লব দে প্রমুখ।
আলোচনায় নেতৃবৃন্দ বলেন, কমরেড সুমন ও সুইট দেশের সম্পদ রক্ষায় তাদের জীবন উৎসর্গ করেছেন। তাঁরা সামাজ্রাবাদ বিরোধীী আন্দোলনের অনুপ্রেরণা হয়ে আছেন আমাদের মাঝে।

উল্লেখ, মার্কিন এসএসএ কোম্পানির কাছে ১৯৮ বছরের জন্য চট্টগ্রাম বন্দর তুলে দেয়ার চক্রান্ত প্রতিহত করা, গ্যাস রপ্তানির চক্রান্ত বন্ধ, পিএসসি বাতিল, মাগুড়ছড়ার ক্ষতিপূরণ আদায়, বিদ্যুৎ খাত বহুজাতিক কোম্পানির হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত রোধ -এই দাবিতে ২০০২ সালের (২৪-৩০)অক্টোবর ঢাকা-চট্টগ্রাম লং মার্চ ছিল। লং মার্চ চলাকালীন সুইট খানিকটা অসুস্থ হয়ে পড়েছিলেন। অন্যদিকে সুমন অনার্স পরীক্ষার মধ্যেই লং মার্চ এ অংশ নিয়েছিলেন। সুমন তার পরবর্তী পরীক্ষা দেয়ার জন্য এবং সুইট অসুস্থ হওয়ায় দুইজনই ২৬ অক্টোবর কুমিল্লা থেকে সিলেটের উদ্দেশ্যে ট্রেনে রওয়ানা হন। ২৬ অক্টোবর গভীর রাতে বহ্মণবাড়িয়ার (আখাউড়া জংশনের কাছে) আজমপুর স্টেশনে এক মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা সংঘটিত হয়। এতে সুমন ও সুইটসহ ৮ জন যাত্রী নিহত হন।

সিলেটপ্রতিদিন/এসএ


  • 8
    Shares




পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


© All rights reserved © 2017 sylhetprotidin.com