শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:৫১ অপরাহ্ন


সিলেটে রেলওয়ে ভূমি উদ্ধারে নেই তৎপরতা : বেপরোয়া দখলবাজরা

সিলেটে রেলওয়ে ভূমি উদ্ধারে নেই তৎপরতা : বেপরোয়া দখলবাজরা

  • 214
    Shares

প্রতিদিন প্রতিবেদক :

দীর্ঘদিন থেকে পরিত্যাক্ত অবস্থায় রয়েছে সিলেট রেলওয়ের কয়েকশতক ভুমি। ভুমিগুলো উদ্ধারে সরকারি নির্দেশনা থাকলেও সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্যোগ নেই ভুমি উদ্ধারে। ফলে বছরের পর বছর পরিত্যাক্ত অবস্থায় পড়ে আছে কয়েকশ কোটি টাকার ভুমি।

বর্তমানে এই ভুমিতে নির্মান চলছে স্থায়ী অস্থায়ী বিভিন্ন স্থাপনা, দোকানপাট ও বানিজ্যিক ভবন। এ সব স্থাপনা দোকানপাট ও ভবন থেকে বেআইনী পন্থায় কামাই করছে কাড়ি কাড়ি টাকা। টু-পাইস ও নানা বিলাসবহুল পণ্য-সামগ্রীর বিনিময়ে স্থানীয় কর্তা-ব্যক্তিদের ম্যানেজ করেই চলছে ভূমিদস্যুদের এ দখলবাজি। সিলেট বিভাগের ছাতক ও দক্ষিণ সুরমা থেকে ফেঞ্চুগঞ্জ হয়ে কুলাউড়া জংশন পর্যন্ত প্রায় অর্ধশত একর রেলওয়ে ভূ’মি বেদখল হয়ে আছে। নানা জালজালিয়াতি ও তদবিরের মাধ্যমে প্রভাবশালীরা নামে-বেনামে এ সব ভূমি দখল করে ভোগব্যবহার ও ভোগশাসন করছে।

দক্ষিণ সুরমায় পুরাতন ও নতুন রেলওয়ে ষ্টেশনের মালিকানা ভ’মিতে গড়ে ওঠেছে বহু দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান এমনকি বহুতল আবাসিক হোটেল ও স্থাপনা। এসব স্থাপনায় চলছে নানা অসামাজিক কার্যকলাপ্ গড়ে ওঠেছে একাধিক পাপরাজ্য। ষ্টেশন থেকে প্রায় দুই কিলোমিটার দুরে পারাইচক এলাকায় গড়ে ওঠা একাধিক হাউজিং কমপ্লেক্স ও হাউজিং প্লেসগুলোর অভ্যন্তরে রয়েছে রেলওয়ের অনেক ভ’মি। অজ্ঞাত কারণে নিরব ভূমিকায় রেলওয়ে কর্তা-ব্যক্তিরা।
সিলেট-ছাতক রেল লাইনের আশপাশ এলাকার একই অবস্থা। প্রভাবশালীরা রেলওয়ের ভূমিতে অনেক দোকানপাট বসিয়ে ভাড়া আদায় করে থাকেন।

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলাধীন মোগলাবাজার, ফেঞ্চুগঞ্জের মাইজগাঁও, মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ভাটেরা ও খোদ কুলাউড়া জংশনে রেলওয়ের এমন কোণ ভূমি নেই যে ভূ’মিতে কোন অবৈধ স্থাপনা ও দখলকার নেই । খোদ কুলাউড়া পৌরশহরের অভ্যন্তরে রেলওয়ের নিজস্ব স্থাপনা-সহ প্রায় অর্ধকোটি টাকার ভূমি দখল করে রয়েছেন সাংবাদিক নামধারী এক যুবমহিলা। ওই যুবমহিলা নিজেকে মুক্তিযোদ্ধা সন্তান দাবি করে এ ভূ’মির দখল নিয়ে গেছেন। পরিকল্পনা করছেন বিক্রি করে টাকা হোতিয়ে নেয়ার।

সিলেট রেলওয়ে ষ্টেশন ম্যানেজার দখলবাজির সত্যতা নিশ্চিত করে জানান, রেলওয়ের ঠিক ক’শতক ভ’মি বেদখল হয়েছে তা আমার জানা নেই। এ সব জায়গা উদ্ধার করতে উপরমহলের নির্দেশনা প্রয়োজন। সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের আদেশ, নির্দেশনা ও ব্যবস্থাপনা পাওয়া গেলে আমরা রেলওয়ের ভুমি উদ্ধারে সম্পূর্ণ প্রস্তুত রয়েছি বলেও জানান তিনি।

সিলেটপ্রতিদিন/এসএ


  • 214
    Shares




পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


© All rights reserved © 2017 sylhetprotidin.com