শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৭:৫৬ অপরাহ্ন


প্রথম বছরে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটে’ আয় আড়াই কোটি টাকা

প্রথম বছরে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটে’ আয় আড়াই কোটি টাকা

  • 373
    Shares

প্রতিদিন ডেস্ক :: ২০১৮ সালের মে মাসে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে যাত্রা করলেও বাণিজ্যিক সেবা দেওয়া শুরু হয় আরও একটু পরে ২০১৯ সালে। এ স্যাটেলাইট থেকে এখন দেশের সব টেলিভিশন সেবা গ্রহণ করছে। একটি মোবাইল ফোন অপারেটরসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে বাণিজ্যক সেবা নিচ্ছে।

দেশের প্রথম এ স্যাটেলাইট থেকে আরও বাণিজ্যিক সেবা দেওয়ার সুযোগ আছে। পুরোদমে এটির ব্যবহারের চেষ্টা চালিয়ে যাচ্ছে পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

শেষ হওয়া ২০১৮-১৯ অর্থবছরে বিসিএসসিএল সব মিলে সাত প্রতিষ্ঠানকে বাণিজ্যিকভাবে সেবা দিতে শুরু করে। পরীক্ষামূলকভাবে ছয়টি টেলিভিশন চ্যানেলসহ আরও তিন প্রতিষ্ঠানকে সেবা দেয়। এসব থেকে গত অর্থবছরের জুন পর্যন্ত তাদের আয় হয়েছে মোট ২ কোটি ৫৯ লাখ ৩৫ হাজার ৭৩২ টাকা।

এ সময়ে স্যাটেলাইট ব্যবস্থাপনাসহ বিভিন্ন খাতে বিসিএসসিএলকে খরচ করতে হয়েছে ১৭ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকা। অবশ্য এ টাকা তারা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছ থেকে পেয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বার্ষিক প্রতিবেদনে বিসিএসসিএল বলেছে, আগের অর্থবছরে সব মিলে তারা মোবাইল ফোন অপারেটর বাংলালিংকসহ দুই ডিটিএইচ কোম্পানি আকাশ ও বায়ারের কাছে স্যাটেলাইটের ব্যান্ডউইথ এবং ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে আয় করেছেন। তাছাড়া এডিএন ও স্কয়ারসহ আরও দুটি কোম্পানিও তাদের কাছ থেকে সেবা নিয়েছেনে।

গত মে মাসে ছয়টি টেলিভিশন কোম্পানি বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নেওয়া শুরু করে। অক্টোবরে এসে সব টেলিভিশন একবারে বাণিজ্যিকভাবে সেবাগ্রহণ করতে শুরু করেছে। আপাতত এগুলোর বাইরে স্যাটেলাইটের আয়ের আর কোনো বন্দোবস্ত হয়নি। তবে সামনের বছর থেকে সরকারি কোম্পানিটি লাভজনক একটি কোম্পানিকে পরিণিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এর আগে ২০১৭ সালের ৩ জুলাই মন্ত্রিসভার অনুমোদনক্রমে কোম্পানি হিসেবে বিসিএসসিএল গঠিত হয় এবং পরের মাসে সেটি জয়েন্ট স্টকে নিবন্ধিত হয়।

সিলেট প্রতিদিন/এম/এ


  • 373
    Shares




পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


© All rights reserved © 2017 sylhetprotidin.com