মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:১৫ পূর্বাহ্ন


হজ নিয়ে সৌদির সাথে বাংলাদেশের চুক্তি ১ ডিসেম্বর

হজ নিয়ে সৌদির সাথে বাংলাদেশের চুক্তি ১ ডিসেম্বর


প্রতিদিন ডেস্ক: আসন্ন ২০২০ সালের হজ নিয়ে সৌদি আরব এবং বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক হজ চুক্তি স্বাক্ষর হবে আগামী ১ ডিসেম্বর। দুই দেশের মন্ত্রীপর্যায়ে বৈঠকের পর এই চুক্তি স্বাক্ষর করা হবে বলে জানা গেছে।

চুক্তির পর জানা যাবে ২০২০ সালে বাংলাদেশ থেকে মোট কতজন হজযাত্রী হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারবেন।

হজ চুক্তি করতে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের সরকারি প্রতিনিধি দল সৌদি আরব যাবেন। ওই দলে ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, ধর্ম সচিব, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (হজ), বেসামরিক বিমান পরিবহন ও পর্যটক সচিব, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত ও কাউন্সিলর হজ, হাব প্রতিনিধিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি থাকবেন বলে জানা গেছে।

হজ চুক্তি অনুষ্ঠানে সৌদি সরকারের পক্ষে থাকবেন সৌদি হজ মন্ত্রী ড. সালেহ তাহের বিন বানতেন, সৌদি হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

চাঁদ দেখা সাপেক্ষে ২০২০ সালে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ১ আগস্ট। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে ২৫ জুন।

কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজপালনের সুযোগ পেয়ে আসছেন। দীর্ঘদিন ধরে বাংলাদেশের অনুকূলে হজ কোটা বাড়ানোর জন্য সৌদি আরবের প্রতি আহবান জানানো হচ্ছে। ধারণা করা হচ্ছে, এবার পাঁচ হাজার জনের কোটা বাড়াতে পারে সৌদি আরব।

সিলেট প্রতিদিন/এমজে





পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


© All rights reserved © 2017 sylhetprotidin.com