মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৩:২৫ পূর্বাহ্ন


হুমায়ুন আজাদ হত্যার সাফাই সাক্ষী ১৪ জানুয়ারি

হুমায়ুন আজাদ হত্যার সাফাই সাক্ষী ১৪ জানুয়ারি


প্রতিদিন ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলায় আসামি পক্ষের সাফাই সাক্ষীর জন্য আগামী ১৪ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। সোমবার ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ মাকছুদা পারভীনের আদালতে সাফাই সাক্ষ্যর জন্য দিন ধার্য ছিল।

আদালতে কোনো সাফাই সাক্ষী উপস্থিত না হওয়ায় আসামি পক্ষের আইনজীবীরা সময়ের আবেদন করেন। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে ১৪ জানুয়ারি সাফাই সাক্ষীর জন্য দিন ধার্য করেন। আদালতের পেশকার ইফতেখার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ৩০ সেপ্টেম্বর আদালতে আত্মপক্ষ সমর্থনে মামলার দুই আসামি মিনহাজ ও আনোয়ার নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রত্যাশা করেন। এসময় তারা নিজেদের পক্ষে সাফাই সাক্ষী দেবেন বলে জানান।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সামনে সন্ত্রাসী হামলার শিকার হন হুমায়ুন আজাদ। তাকে চাপাতি ও কুড়াল দিয়ে কুপিয়ে গুরুতর জখম করা হয়। ঘটনার পরদিন তার ভাই মঞ্জুর কবির রমনা থানায় একটি হত্যাচেষ্টার মামলা করেন।

ওই হামলার পর হুমায়ুন আজাদ ২২ দিন সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) এবং ৪৮ দিন ব্যাংককে চিকিৎসাধীন ছিলেন। পরে জার্মানির মিউনিখে চিকিৎসাধীন অবস্থায় একই বছরের ১২ আগস্ট মারা যান তিনি। তার মৃত্যুর পর মামলাটি হত্যা মামলায় রূপান্তর হয়।

২০১২ সালের ৩০ এপ্রিল সিআইডির পরিদর্শক লুৎফর রহমান পাঁচজনকে অভিযুক্ত করে হত্যা এবং বিস্ফোরকদ্রব্য আইনের মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

মামলার আসামিরা হলেন- জেএমবির শূরা সদস্য মিজানুর রহমান ওরফে মিনহাজ ওরফে শফিক, আনোয়ার আলম ওরফে ভাগিনা শহিদ, সালেহীন ওরফে সালাহউদ্দিন, হাফিজ মাহমুদ ও নূর মোহাম্মদ ওরফে সাবু। আসামিদের মধ্যে মিনহাজ ও আনোয়ার কারাগারে। সালাহউদ্দিন ও নূর মোহাম্মদ পলাতক। হাফিজ মারা গেছেন।

ওই মামলায় জেএমবির শূরা সদস্য মিজানুর রহমান ওরফে মিনহাজ ওরফে শফিক ও আনোয়ার আলম ওরফে ভাগিনা শহিদ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। হত্যা মামলায় ৫৮ সাক্ষীর মধ্যে তদন্তকারী কর্মকর্তাসহ ৪১ জন সাক্ষ্য দেন।

সিলেট প্রতিদিন/এমজে





পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


© All rights reserved © 2017 sylhetprotidin.com