শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৫:৪০ অপরাহ্ন


ক্যারিয়ারের কঠিন সময়টা পার করছেন মোস্তাফিজ : কোহলি

ক্যারিয়ারের কঠিন সময়টা পার করছেন মোস্তাফিজ : কোহলি


ক্রীড়া ডেস্ক : ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সময়টা পার করছেন মোস্তাফিজুর রহমান। মুখে তাঁর হাসি নেই, দেখলেই মনে হয় রাজ্যের চিন্তা ঘিরে ধরেছে তাঁকে। বিবর্ণ পারফরম্যান্স নিয়ে চার দিকে তাঁকে নিয়ে যে সমালোচনা হচ্ছে, সেটির চেয়ে বেশি ভাবাচ্ছে কেন ছন্দ খুঁজে পাচ্ছেন না! মোস্তাফিজকে দেখে মনে হয় তিনি যেন পড়েছেন বারমুডা ট্রায়াঙ্গলে!

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটা খুব বাজে গেছে মোস্তাফিজের। একটা সিরিজ বাজে যেতেই পারে। কিন্তু মোস্তাফিজকে ভারতীয় ব্যাটসম্যানরা এত স্বচ্ছন্দে খেলেছেন, এতটাই নির্বিষ ছিলেন বাঁহাতি পেসার, প্রশ্ন উঠেছে, তবুও কেন তাঁকে টানা ম্যাচ খেলিয়ে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট। বোলিংয়ে বৈচিত্র্য নেই, নতুনত্ব নেই, পুরোনো অস্ত্রেই বারবার নির্ভর করে মার খাচ্ছেন। আন্তর্জাতিক ক্রিকেটে এসেই যে আলোড়ন তৈরি করেছিলেন, সেটির পুনরাবৃত্তি করা কঠিন। তবে ধারাবাহিকতা ধরে রাখাই তো দুর্দান্ত বোলারের বৈশিষ্ট্য। গত কিছুদিনে মোস্তাফিজ সেই ধারাবাহিকতাও ধরে রাখতে পারছেন না।

অনুজ্জ্বল পারফরম্যান্সে যখন নানা সমালোচনা শুনতে হচ্ছে মোস্তাফিজকে, তখন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আজ বেশ প্রশংসা করলেন বাঁ হাতি পেসারকে। ২০১৫ সালের জুনে মিরপুরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এই মোস্তাফিজ কোহলিদের কাছে হয়ে উঠেছিলেন রীতিমতো বিভীষিকা! তরুণ এক পেসার টানা দুই ম্যাচে ভারতের শক্ত ব্যাটিং লাইনআপ একাই গুঁড়িয়ে দিয়েছেন—এই দৃশ্য বাংলাদেশ ক্রিকেটে কখনো দেখা যায়নি। ওই সিরিজের কারণেই নয়, মোস্তাফিজকে কোহলি আন্তর্জাতিক ক্রিকেট আরও অনেকবার খেলেছেন। খেলেছেন আইপিএলে। সবই সাদা বলে, বড় দৈর্ঘ্যের ক্রিকেটে মোস্তাফিজকে কখনো খেলেনি ভারত।

আজ হোলকার স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে এক ভারতীয় সাংবাদিক যখন জিজ্ঞেস করলেন, ভারতীয় ব্যাটসম্যানরা বাঁ হাতি পেসারদের বিপক্ষে কিছুটা অস্বচ্ছন্দবোধ করছেন, মোস্তাফিজ কতটা হুমকি হয়ে উঠবেন তাঁদের কাছে? বাংলাদেশ পেসারকে বেশ উঁচুতেই রাখলেন কোহলি, ‘সে খুবই ভালো বোলার। আমরা তার বিপক্ষে খেলেছি। তবে লাল বলে নয়…আমার মনে হয় যেকোনো বাঁ হাতি পেসারই একটু অন্যরকম। হ্যাঁ, আপনার দরে যেহেতু বাঁহাতি পেসার নেই, খুব বেশি তাই খেলা হয়নি (বাঁহাতি পেসার), একটু বাড়তি মনোযোগ রাখতে হবে। এটা একটা চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ ভালোভাবে উতরে যেতে হবে। বাঁ হাতি পেসারদের খেলা একটু কঠিন কারণ, তাদের আমরা নিয়মিত খেলি না। কাজেই বাংলাদেশের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে সে (মোস্তাফিজ) আমাদের জন্য হুমকি।’

তবে কোহলি জানিয়ে রাখলেন মোস্তাফিজকে যেমন তাঁদের ভালো চেনাজানা আছে, বাংলাদেশ পেসারও তাঁদের ভালো চেনেন, ‘ও একজন অভিজ্ঞ বোলার। ভারতীয় ব্যাটসম্যানদের ভালো চেনে। আমাদের সঙ্গে আইপিএল ও আরও অনেক ম্যাচ খেলেছে। আমরাও ওর বিপক্ষে অনেক খেলেছি। একজন ভালো বোলারের বিপক্ষে মনোযোগ ধরে রেখে ভালো করাটাই হচ্ছে আসল ব্যাপার।’

কোহলি যেভাবে প্রশংসায় ভাসালেন, সেটি ভালো লাগার কথা মোস্তাফিজের। কিন্তু সাদা বলেই যে বিবর্ণ পারফরম্যান্স, লাল বলে থেকে বেশির ভাগ সময় দূরে থাকা ফিজকে ইন্দোর টেস্টে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট আদৌ খেলায় কিনা সেটি নিয়েই যে আছে সংশয়।

সিলেট প্রতিদিন / এফ এ





পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


© All rights reserved © 2017 sylhetprotidin.com