মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৭:২৩ পূর্বাহ্ন


দুই সপ্তাহেও প্রয়োগ হয়নি নতুন সড়ক পরিবহন আইন

দুই সপ্তাহেও প্রয়োগ হয়নি নতুন সড়ক পরিবহন আইন

  • 41
    Shares

প্রতিদিন ডেস্ক : নতুন সড়ক পরিবহন আইন চালু হওয়ার পর দুই সপ্তাহ পার হয়েছে গতকাল বৃহস্পতিবার। তারপরও আলোচিত ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ সড়কে প্রয়োগ হতে দেখা যায়নি। নতুন আইন কার্যকর হলেও এখনো সেটি প্রয়োগে সক্ষম হয়নি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত। মোবাইল কোর্ট অ্যাক্ট, ২০০৯-এর তফসিলভুক্ত না হওয়ায় নতুন আইনে কোনো ব্যবস্থা নিতে পারছে না নিয়ন্ত্রক সংস্থাটি। একইভাবে সফটওয়্যার হালনাগাদ না থাকায় জরিমানা আদায় করতে পারছে না ট্রাফিক পুলিশও। আর বিধি প্রণয়ন না হওয়ায় আইনটি কার্যকরের সুফল নিয়েও প্রশ্ন উঠছে। তবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, এক সপ্তাহ কোনো জরিমানা আদায় হবে না। চালক-মালিক, যাত্রী-পথচারীসহ সংশ্লিষ্টদের আইনটি নিয়ে সচেতন করা হবে। এজন্য সারাদেশে চালানো হবে প্রচারণা।

সেই হিসেবে এক সপ্তাহ আগেই নতুন সড়ক আইনে শাস্তি দেয়া শুরু হওয়ার কথা। কিন্তু গত প্রায় দুই সপ্তাহে আইনটি নিয়ে প্রচারণা দেখা গেলেও এর অনুশীলন দেখা যায়নি। না ট্রাফিক পুলিশের মাঝে, না পথচারীদের। তারা যত্রতত্র ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছেন। অধিকাংশ চালক এখনো যত্রতত্র গাড়ি থামান। তবে মোটরসাইকেল চালকদের হেলমেট ছাড়া চলাচলের প্রবণতা অনেকটাই কমে এসেছে। পুরনো আইনে চালকের লাইসেন্স পাওয়ার পরীক্ষার সিলেবাস ও ফি বিষয়ে স্পষ্ট নির্দেশনা ছিল। কিন্তু নতুন আইনে এ দুটি বিষয়ের উল্লেখ নেই। তবে নতুন আইন অনুযায়ী চালকের লাইসেন্স পাওয়ার সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার বিষয়টি বিআরটিএ কার্যকর করছে। কিন্তু চালকের লাইসেন্স পরীক্ষা এখনো আগের আইন অনুযায়ী হচ্ছে বলে বিআরটিএ সূত্রে জানা গেছে।

পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, নতুন আইন নিয়ে প্রচারণার পাশাপাশি সড়কে অনুশীলনেরও দরকার ছিল। বিশেষ করে যেসব পথচারী বেআইনিভাবে রাস্তা পার হচ্ছেন তাদের আটক করে প্রতীকী জরিমানা করা যেত। গাড়িচালকদের প্রতীকী মামলা দিয়ে অনুশীলন করা যেত নতুন আইনের। তবে আইন প্রয়োগকারী সংস্থা বলছে, আইন কার্যকর করার আগে সবাইকে সে সম্পর্কে ঠিক ঠিক জানিয়ে দেয়া হচ্ছে। শনিবার থেকে নতুন আইনে মামলা কার্যক্রম শুরু হতে পারে।

সিলেট প্রতিদিন / এফ এ


  • 41
    Shares




পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


© All rights reserved © 2017 sylhetprotidin.com