মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৬:৪০ পূর্বাহ্ন


সিলেটের হবিগঞ্জসহ মুক্তিযুদ্ধে বিরোধিতাকারীদের নামে থাকা ৫ কলেজের নাম পরিবর্তন

সিলেটের হবিগঞ্জসহ মুক্তিযুদ্ধে বিরোধিতাকারীদের নামে থাকা ৫ কলেজের নাম পরিবর্তন


সিলেট প্রতিদিন :: মুক্তিযুদ্ধে বিরোধিতাকারী এবং যুদ্ধাপরাধের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও পরিবারের সদস্যদের নামে থাকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত পাঁচটি কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে একটি কলেজের নাম ইতিমধ্যে পরিবর্তন করা হয়েছে। বাকি চারটি কলেজের নাম পরিবর্তনের প্রক্রিয়াও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
যে কলেজটির নাম ইতিমধ্যে পরিবর্তন করা হয়েছে, সেটি হচ্ছে রাঙামাটির রাবেতা মডেল কলেজ। এই কলেজের নাম পরিবর্তন করে রাখা হয়েছে লংগদু মডেল কলেজ। ‘বিশেষ সংস্থা’ কর্তৃক পরিচালিত হয়ে আসছিল কলেজটি।

নাম পরিবর্তনের প্রক্রিয়ার মধ্যে থাকা কলেজগুলো হবিগঞ্জ, কক্সবাজার, গাইবান্ধা ও টাঙ্গাইলের।
যে চারটি কলেজের নাম পরিবর্তনের প্রক্রিয়ার মধ্যে রয়েছে, সেগুলো হলো হবিগঞ্জের মাধবপুরের সৈয়দ সঈদ উদ্দিন ডিগ্রি কলেজ। এটির পরিবর্তিত নাম হচ্ছে মৌলানা আছাদ আলী ডিগ্রি কলেজ।

কক্সবাজারের ঈদগাও ফরিদ আহমেদ কলেজের পরিবর্তিত নাম ঈদগাও রশিদ আহমেদ কলেজ। টাঙ্গাইলের বাসাইল এমদাদ হামিদা কলেজের পরিবর্তিত নাম বাসাইল ডিগ্রি কলেজ এবং গাইবান্ধার ধর্মপুর আব্দুল জব্বার কলেজের পরিবর্তিত নাম ধর্মপুর ডিগ্রি কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এক বছর আগে সারা দেশে যুদ্ধাপরাধীদের নামে থাকা কলেজগুলো চিহ্নিত করার উদ্যোগ নেয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি যুদ্ধাপরাধীদের নামে থাকা কলেজগুলোর নাম পরিবর্তনের জন্য কলেজের পরিচালনা পর্ষদকে চিঠি দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় পাঁচটি কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, হবিগঞ্জের মাধবপুরের অবস্থিত সৈয়দ সঈদ উদ্দিন ডিগ্রি কলেজ মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত যুদ্ধাপরাধী সাবেক কৃষি প্রতিমন্ত্রী এসএম কায়সারের পিতার নামের। যুদ্ধাপরাধীর পিতার নামের কলেজটি সাবেক এমপি ও মুক্তিযুদ্ধের সংগঠক মৌলানা আছাদ আলীর নামে নামকরণ করা হচ্ছে।





পুরানো সংবাদ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


© All rights reserved © 2017 sylhetprotidin.com