সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৪ পূর্বাহ্ন


সবুজবাগ থেকে নব্য জেএমবির অর্থ সংগ্রহকারী গ্রেফতার

সবুজবাগ থেকে নব্য জেএমবির অর্থ সংগ্রহকারী গ্রেফতার

প্রতিকি ছবি

  • 77
    Shares

সিলেট প্রতিদিন :: রাজধানীর সবুজবাগ এলাকার পূর্ব বাসাবো থেকে শিব্বির আহমাদ (২২) নামে নব্য জেএমবির এক সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন (সিটিটিসি) বিভাগ।

শুক্রবার (২৮ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে সিটিটিসি জানায়, বৃহস্পতিবার রাতে তাকে গ্রেফতার করা হয়। তিনি বিভিন্ন দেশ থেকে নব্য জেএমবির পক্ষে অর্থ সংগ্রহ করে আসছেন।
পুলিশের ভাষ্য, গ্রেফতারকালে তার কাছ থেকে ১টি মোবাইল ফোন, ৫টি জিহাদি বক্তব্য সংবলিত পুস্তক, ১টি ব্যাংকে টাকা জমা দেয়ার রশিদ উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে শিব্বির জানান, তিনি নব্য জেএমবি প্রতিষ্ঠার শুরু থেকেই এর সঙ্গে যুক্ত হন। শুরুতে সংগঠনটি মিডিয়া উইংয়ে কাজ করতের তিনি। নব্য জেএমবির এক সময়ের আমীর মুসার সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। মুসার মৃত্যুর পর সংগঠনে কিছুদিন নিষ্ক্রিয় থাকেন তিনি।

২০১৮ সালে শিব্বির আবার অনলাইনের মাধ্যমে সংগঠনের সঙ্গে যুক্ত হন। অনলাইনে বিভিন্ন আইডি ব্যবহার করে আইএস অনুপ্রাণিত বিদেশি বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। তিনি বিভিন্ন কৌশল অবলম্বন করে ফিলিপাইন, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও আফগানিস্তানসহ আরও কয়েকটি দেশের আইএস অনুপ্রাণিত সদস্যদের সঙ্গে সম্পর্ক স্থাপন করেন।

জিজ্ঞাসাবাদে শিব্বির আরও জানান, তিনি দেশে সংগঠনকে শক্তিশালী করা এবং নাশকতামূলক কার্যক্রম পরিচালনার জন্য বিদেশের বিভিন্ন নাগরিকের কাছ থেকে বিভিন্ন উপায়ে অর্থ সংগ্রহ করেন।


  • 77
    Shares






© All rights reserved © 2017 sylhetprotidin.com