শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৮ অপরাহ্ন


ই-কমার্স খাতের সমস্যা সমাধানে পরামর্শক কমিটি গঠন

ই-কমার্স খাতের সমস্যা সমাধানে পরামর্শক কমিটি গঠন

  • 7
    Shares

প্রতিদিন ডেস্ক :: দেশে ডিজিটাল কমার্স খাতের চলমান সমস্যা সমাধান ও ব্যবসার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে ১৯ সদস্যের পরামর্শক কমিটি ঘোষণা করেছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালককে আহ্বায়ক করে এ ডিজিটাল কমার্স পরামর্শক কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার ১০ সেপ্টেম্বর সব সদস্যকে নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ট্রেড লাইসেন্সে ই-কমার্স বিষয়কে অন্তর্ভুক্ত করা এবং চলতি মাসের মধ্যেই ই-কমার্স পরিচালনা নীতিমালা এবং অভিযোগ নিষ্পত্তি বিষয়ে দুটি নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে ভোক্তা অধিকার নিশ্চিত করতে ই-ক্যাব এবং কমিটির সমন্বয়কে একটি ই-কমার্স অভিযোগ সেল গঠনের সিদ্ধান্ত হয়েছে।

কমিটিতে রফতানি, এফটিএ, প্রশাসন, আইআইটি, ডিটিও অনুবিভাগ, রফতানি উন্নয়ন ব্যুরো, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, আরজেএসসি, আমদানি-রফতানি প্রধান নিয়ন্ত্রকের অফিস, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, বিজনেস প্রমোশন কাউন্সিল, জাতীয় রাস্ব বোর্ড, আইসিটি বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, ই-ক্যাব এবং বিল্ড প্রতিনিধিরা সংযুক্ত ছিলেন।

এ কমিটি জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা ২০১৮ বাস্তবায়ন করবে। ই-কমার্স খাতে বিনিয়োগ উৎসাহিত করাসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এ খাতে ঋণপ্রাপ্তিতে সহায়তা করবে। ই-কমার্স খাতের প্রতিবন্ধকতা ও ঝুঁকিগুলো চিহ্নিতকরণ ও দূরীকরণে সমাধান নিরূপণ ও দেশীয় ই-কমার্স উদ্যোক্তাদের এগিয়ে নিতে সহায়তা দিতে সুবিধাগুলো নির্ণয় এর কাজ। ভোক্তা অধিকার সংরক্ষণ, লেনদেনে নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ, ডেলিভারি ব্যবস্থা উন্নয়ন ও দেশীয় উদ্যোক্তা তৈরির জন্য পরামর্শ প্রদান করবে এ কমিটি।

এ ছাড়া ডিজিটাল কমার্সে নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিকরণসহ প্রচলিত নীতিমালায় নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য পরামর্শ দেয়াসহ ক্রস বর্ডার রিটেইল ই-কমার্স বিক্রেতাদের জন্য যুগোপযোগী পলিসি প্রণয়নে সুপারিশমালা প্রণয়ন করবে। ক্রস বর্ডার রিটেইল ই-কমার্স বিক্রেতাদের পণ্য বৈধভাবে বিদেশে রফতানি করার পথ সুগম করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। লজিস্টিক সাপোর্ট দেয়া, পেমেন্টে অন্যান্য বিষয়ে সহযোগিতা, দেশীয় ই-কমার্স খাতকে সুরক্ষা প্রদান ও ই-কমার্স খাতের উন্নয়নে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে এ কমিটি।

সিলেট প্রতিদিন/জীবন-০৭


  • 7
    Shares






© All rights reserved © 2017 sylhetprotidin.com